বুড়িচং-ব্রাহ্মণপাড়ায় আজ বিসর্জনের মাধ্যমে হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা শান্তিপূর্ণভাবে শেষ হচ্ছে

লেখক: স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৫ দিন আগে

Spread the love

আজ রবিবার বিসর্জনের মাধ্যমে সমাপ্ত হবে হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দূর্গা পূজা। হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হওয়ার জন্য সারা দেশের ন্যায় বুড়িচং-ব্রাহ্মণপাড়া উপজেলা প্রশাসন ও আইনশৃঙ্খলাবাহিনী, সেনাবাহিনী, আনসার, ফায়ার সার্ভিস, বিজিবি এবং বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন। এ বছর শারদীয় দূর্গাপূজাকে শান্তিপূর্ণভাবে সমাপ্ত করার জন্য উপজেলা প্রশাসন এবং আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে একাধিক বৈঠক করা হয়েছে। প্রশাসনের প্রত্যেক স্তরের কর্মকর্তা ও কর্মচারীকে বিভিন্ন মন্ডপে পালাক্রমে দায়িত্ব বন্টন করে দেওয়া হয়েছে যেন কোন ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি না হয়। সামাজিক সংগঠন এবং বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ বিভিন্ন পূজা মন্ডপ পরির্দশন করছেন এবং পূজারীদেরকে আশ্বস্থ করছেন যেন তারা ভয়-ভীতি না পেয়ে তাদের প্রধান ধর্মীয় উৎসব আনন্দ উল্লাসের মাধ্যমে উদযাপন করতে পারে। এ বছর বুড়িচং উপজেলায় ৩৭ মন্ডপ এবং ব্রাহ্মণপাড়া উপজেলায় ১১টি মন্ডপে শারদীয় দূর্গা উৎসব পালিত হচ্ছে। শান্তিশৃঙ্খলা বজায় রাখার জন্য বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা সাহিদা আক্তার ও ব্রাহ্মণপাড়া উপজেলা নির্বাহী অফিসার স ম আজহারুল ইসলাম দিনে ও রাতে বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন করছেন। বুড়িচং থানার অফিসার ইনচার্জ আজিজুল হক ও ব্রাহ্মণপাড়া থানার অফিসার ইনচার্জ মোঃ দেলোয়ার হোসেন এবং সেনাবাহিনীর টিমগুলো দিন রাত বিভিন্ন পূজা মন্ডপে টহল দিচ্ছেন। সামাজিক সংগঠন, রাজনৈতিক দল ও সুশিল সমাজ এবং সাধারণ জনগণসহ সকল স্তরের মানুষ আন্তরিক ভাবে সহযোগীতা করছেন যেন এ বছর পূজায় কোন ধরনে বিশৃঙ্খলার সৃষ্টি না হয়। ব্রাহ্মণপাড়া উপজেলা সদরের নন্দীপাড়া সূত্রধর বাড়ীর পূজা মন্ডপের সভাপতি বিদ্যুৎ সূত্রধর বলেন,আমরা শান্তিপূর্ণ ভাবে আমাদের প্রধান ধর্মীয় উৎসবের কার্যক্রম পরিচালনা করতে পারছি। উপজেলা প্রশাসন, আইনশৃঙ্খলাবাহিনী, বিভিন্ন রাজনৈতিক দল(বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি ও বাংলাদেশ জামায়াতে ইসলামীর) পক্ষ থেকে আর্থিক সহযোগীতাসহ বিভিন্ন ভাবে সহযোগীতা করা হচ্ছে। এই বছর অত্যন্ত শান্তিপূর্ণ ভাবে এই উৎসব পালন করতে পারছি।
বুড়িচং উপজেলা সদর বাজারের শ্রী শ্রী দক্ষিণা কালী বাড়ী শ্রী শ্রী দূর্গা পূজা মন্দিরের দায়িত্বশীল শ্রী সমির চন্দ্র দেব বলেন, অন্যান্য বছরের তুলনায় এই বছরের পূজায় আমরা প্রশাসনিক ভাবে অনেক সহযোগীতা পেয়েছি। তারা আমাদের প্রয়োজনের তুলনায় অনেক বেশি সহযোগীতা করার চেষ্টা করছেন। তাছাড়া স্থানীয় রাজনৈতিক দলের নেতৃবৃন্দ সহযোগীতা করছে এবং আর্থিক ভাবেও সহযোগীতা করছে। বাজার কমিটি সদস্যবৃন্দ, বিভিন্ন সামাজিক ও সুশিল সমাজের নেতৃবৃন্দ আমাদের পূজা মন্ডবে আসছেন এবং আমাদেরকে আশ্বস্থ করেছেন শান্তিপূর্ণ ভাবে পূজা কার্যক্রম পরিচালনা করার জন্য। আশা রাখি শান্তিপূর্ণ ভাবে সকল কার্যক্রম সমাপ্ত করতে পারবো। তবে শেষ ভালো যার সব ভালো তার। আমি সকলের নিকট আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি। বুড়িচং উপজেলা নির্বাহি কর্মকর্তা সাহিদা আক্তার বলেন, উপজেলায় কর্মরত সকল কর্মকর্তা কর্মচারীকে লিখিত আদেশের মাধ্যমে প্রতিটি মন্ডপে দায়িত্ব প্রদান করা হয়েছে। তারা নিয়মিত পালাক্রমে মন্ডপগুলোতে দায়িত্বপালন করছেন। আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে পুলিশ, বিজিবি, আনসার-ভিডিপি, গ্রাম পুলিশগণ নিয়মিত পালাক্রমে তাদের নির্ধারিত দায়িত্ব পালন করছেন। এছাড়া সেনাবাহিনী এবং পুলিশের পর্যাপ্ত সংখ্যক টহলটিম নিয়মিত কাজ করছেন। বিএনসিসি এবং স্কাউট প্রতিটি মন্ডপে দায়িত্বরত আছে। স্থানীয় রাজনৈতিক দল সুশিল সমাজ এবং সংবাদকর্মীদের প্রত্যক্ষ তত্বাবধানে শান্তিপূর্ণ এবং উৎসব মুখর পরিবেশে পূজা উদযাপিত হচ্ছে। পূজারিবৃন্দ আইনশৃঙ্খলা পরিস্থিতি ও শান্তিশৃঙ্খলার বিষয়ে নিরাপত্তাবোধ করছেন বলে জানিয়েছেন। আইপি ক্যামেরা দ্বারা উপজেলা কন্ট্রোল রুম থেকে মন্ডপগুলোকে সার্বক্ষণিক নজরদারিতে রাখা হয়েছে। আমাদের সার্বিক প্রস্তুতি এই বছরের দূর্গাপুজা শান্তিপূর্ণভাবে সমাপ্ত হবে বলে আশা রাখি। ব্রাহ্মণপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা স ম আজহারুল ইসলাম বলেন, এখন পর্যন্ত ব্রাহ্মণপাড়ার ১১ টি পূজা মন্ডপে প্রশাসনের তত্ত্বাবধায়নে, পুলিশ-আনসার-গ্রাম পুলিশ এর প্রত্যক্ষ তত্ত্বাবধানে এবং ছাত্র-জনতা, বিএনসিসি ও রাজনৈতিক দলগুলোর সহায়তায় সুন্দরভাবে পূজা উদযাপন হচ্ছে। প্রতিদিন একাধিক টহল টিম পরিদর্শন করছে এবং কেন্দ্রীয়ভাবে আইপি ক্যামেরার মাধ্যমে প্রতিটি মন্ডপের অবস্থা পর্যবেক্ষণ করা হচ্ছে। সেই সাথে সেনাবাহিনীও নিয়মিত সিভিল প্রশাসন কে সহায়তা দিয়ে যাচ্ছে।

  • বুড়িচং-ব্রাহ্মণপাড়া