“ব্রাহ্মণপাড়ায় বছরে কোটি টাকার সম্পদের ক্ষতি” উপজেলা প্রতিষ্ঠার ৪১ বছরেও ফায়ার সার্ভিস স্টেশন হয়নি

লেখক: স্টাফ রিপোর্টার
প্রকাশ: ২ মাস আগে

Spread the love

কুমিল্লার ব্রাহ্মণপাড়াকে ১৯৮৩ সালের ৭ নভেম্বর প্রশাসনিক বিকেন্দ্রীকরণের ফলশ্রæতিতে উন্নয়নের প্রয়োজনে উপজেলায় উন্নীত করা হয়। উপজেলা প্রতিষ্ঠার ৪১ বছর পার হলেও ওই উপজেলায় এখনও স্থাপিত হয়নি ফায়ার সার্ভিস স্টেশন। ফায়ার সার্ভিস স্টেশন না থাকার ফলে ওই উপজেলায় বিভিন্ন সময়ে ছোট-বড় অগ্নিকান্ডের ঘটনায় প্রতিবছর কোটি কোটি টাকার সম্পদ ভস্মীভূত হচ্ছে।

উপজেলায় একটি ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন এখন সময়ের দাবি বলে জানান উপজেলাবাসী। সরেজমিনে এলাকাবাসীর সাথে কথা বলে জানা যায়, এ উপজেলায় দীর্ঘদিন ধরে ফায়ার সার্ভিস স্টেশন না থাকায় উপজেলা সদরসহ প্রত্যন্ত অঞ্চলের হাট-বাজারের দোকানপাট, শিল্প প্রতিষ্ঠান, বাসাবাড়ি ও গুরুত্বপূর্ণ স্থাপনাসমূহ আগুনের চরম ঝুঁকির মধ্যে রয়েছে।

উপজেলার ব্রাহ্মণপাড়া সদর বাজার, সাহেবাবাদ বাজার, অলুয়া বাজার, ধান্যদৌল বাজার, বড়ধুশিয়া বাজার, চান্দলা বাজার, ষাইটশালা বাজার, মাধবপুর বাজার, কান্দুঘর বাজার, সিদলাই বাজার, মহালক্ষীপাড়া বাজার, দুলালপুর বাজার, নাল্লা বাজার ও শশীদল বাজারসহ বিভিন্ন বাজারে পেট্রল, অকটেন, ডিজেল, কেরোসিনের অস্থায়ী মজুদদারদের বিক্রয় কেন্দ্র রয়েছে। ফলে ওই সকল বাজারসমূহ অগ্নিকান্ডের চরম ঝুঁকির মধ্যে রয়েছে।
এ ছাড়াও শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল, ব্যাংক-বিমা ও সরকারি-বেসরকারি অফিসসহ সরকারি গুরুত্বপূর্ণ স্থাপনা রয়েছে এ উপজেলায়। উপজেলা সদরসহ হাটবাজার বা কোনো প্রতিষ্ঠানে অগ্নিকান্ডের ঘটনা ঘটলে পার্শ্ববর্তী উপজেলা বুড়িচং এবং জেলা সদর কুমিল্লা ফায়ার সার্ভিসের ওপরই একমাত্র নির্ভর করতে হয় এ উপজেলাবাসীকে। ফলে বুড়িচং বা কুমিল্লা ফায়ার সার্ভিস দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছানোর আগেই আগুনে পুড়ে সব ছাই হয়ে যায়। এতে ভোগান্তি পোহাতে হচ্ছে এ উপজেলার বাসিন্দাদের।

জানা গেছে, গত কয়েক বছর ধরে উপজেলা সদর বাজারসহ বিভিন্ন বাজারে অগ্নিকান্ডের ফলে কয়েক কোটি টাকার সম্পদ পুড়ে ভস্মীভূত হয়েছে। ফায়ার সার্ভিস স্টেশনের জন্য গত কয়েক বছর জায়গা দেখাদেখি করে জায়গা নির্ধারণ করলেও ফায়ার সার্ভিস স্টেশন স্থাপনের কার্যকরী ব্যবস্থা গ্রহণের সঠিক কোনো খবর পাওয়া যায়নি। স্থানীয় বাসিন্দা কাজল সরকার বলেন, উপজেলা প্রতিষ্ঠার অনেক বছর পেরিয়ে গেলেও এই উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন করা হয়নি। যার ফলে আমরা উপজেলাবাসী অনেক ক্ষতিগ্রস্ত হচ্ছি। কোথাও কোনো অগ্নিকান্ডের ঘটনা ঘটলে খবর পেয়ে আমাদের পাশের উপজেলা বুড়িচং থেকে ফায়ার সার্ভিসের কর্মীরা আসে।

কিন্তু দুঃখের বিষয় বুড়িচংয়ের ফায়ার সার্ভিসের কর্মীরা আসার আগেই সবকিছু পুড়ে ছাই হয়ে যায়। আমাদের জোরালো দাবি, আগুনে পোড়া ক্ষতির হাত থেকে আমাদের রক্ষা করতে ব্রাহ্মণপাড়ায় একটি ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন করা হোক।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এনামুল হক বলেন, এ উপজেলায় বিভিন্ন হাট বাজার এবং বাড়ি-ঘরে প্রতিবছর অগ্নিকান্ডে কোটি কোটি টাকার সম্পদের ক্ষতি হয়, অচিরেই ব্রাহ্মণপাড়া উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন দরকার। এ ব্যাপারে ব্রাহ্মণপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা স ম আজহারুল ইসলাম বলেন, ফায়ার সার্ভিস ব্রাহ্মণপাড়ার জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। বিষয়টি জেলা পর্যায়ে আলোচনা করে ফায়ার সার্ভিস নির্মাণে দ্রæত পদক্ষেপ গ্রহণ করব।

  • ব্রাহ্মণপাড়া