স্বাস্থ্য কর্মকর্তার প্রচেষ্টায় ওটি চালু হলো ব্রাহ্মণপাড়া স্বাস্থ্য কমপ্লেক্সে

লেখক:
প্রকাশ: ১ বছর আগে

Spread the love

আতাউর রহমানঃ
দীর্ঘ ৩০ বছর পর কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চালু হলো অপারেশন থিয়েটার (ওটি)। শনিবার ( ১৮ ফেব্রুয়ারি) দুটি অস্ত্রোপচারের মাধ্যমে ওটি চালু হয়। দুটো অপারেশনই সফল হয়েছে বলে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু হাসনাত মোঃ মহিউদ্দিন মুবিন।
এদিকে দীর্ঘসময় পর এ চিকিৎসা ব্যবস্থা চালু হওয়ায় আনন্দিত স্থানীয়রা। স্থানীয়রা জানান, কোনো প্রসূতি মায়ের অবস্থার অবনতি হলে বা সিজারের প্রয়োজন হলে আগে তাদের জেলা শহরে যাওয়া ছাড়া বিকল্প কোনো উপায় ছিল না। বর্তমানে আমাদের হাতের নাগালে এ ব্যবস্থা চালু করায় কোনো প্রকার ঝামেলা ছাড়াই সিজারিয়ান সেবা পাওয়া যাবে। এ ব্যবস্থা আরও বেগবান করতে ও মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সিজার সেবায় সুযোগ-সুবিধা বাড়াতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন স্থানীয়রা। এদিকে দীর্ঘসময় পর এ চিকিৎসা ব্যবস্থা চালু হওয়ায় আনন্দিত স্থানীয়রা। স্থানীয়রা জানান, কোনো রোগীর অপারেশনের প্রয়োজন হলে কুমিল্লা জেলা শহরে যাওয়া ছাড়া বিকল্প কোনো উপায় ছিল না। বর্তমানে আমাদের হাতের নাগালে এ ব্যবস্থা চালু করায় কোনো প্রকার ঝামেলা ছাড়াই এই সেবা পাওয়া যাবে।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু হাসনাত মোঃ মহিউদ্দিন মুবিনের সার্বিক তত্ত্বাবধান ও সহযোগিতায় অপারেশন টিমে উপস্থিত ছিলেন—সার্জারী কনসালট্যান্ট ডা. আবু বকর সিদ্দিক ফয়সাল, অ্যানেসথেসিয়া বিভাগের কনসালট্যান্ট ডা. মো: মেহেদী হাসান সরকার। এ সময় এসিস্ট করেন উক্ত স্বাস্থ্য কমপ্লেক্সের এমওডিসি ডা. সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ নার্স রোকসানা আক্তার, এসএসিএমও আবুল কালাম আজাদ, প্রধান অফিস সহকারী হুমায়ুন কবির প্রমুখ।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু হাসনাত মোঃ মহিউদ্দিন মুবিন বলেন, ‘মাননীয় সাংসদ এডভোকেট আবুল হাশেম খান এমপি মহোদয় ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ আবু জাহের মহোদয়ের আগ্রহের মাধ্যমে ওটি চালু সম্ভব হয়েছে। এ জন্য ওনাদেরসহ মাননীয় প্রধানমন্ত্রীকেও ধন্যবাদ জানাচ্ছি। ‘

  • ব্রাহ্মণপাড়া