ব্রাহ্মণপাড়ায় এইচপিভি টিকাদান ক্যাম্পেইন উপলক্ষে মতবিনিময় সভা

লেখক: আতাউর রহমান
প্রকাশ: ৫ দিন আগে

Spread the love

‘এক ডোজ এইচপিভি টিকা নিন, জরায়ুমুখ ক্যান্সার রুখে দিন’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় এইচপিভি টিকাদান ক্যাম্পেইন উপলক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (১৬ অক্টোবর) বিকেলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কনফারেন্স কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

এতে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আবু হাসনাত মো. মহিউদ্দিন মুবিন সভাপতিত্ব করেন। পরিচালনা করেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ডা. আসিফ মোহাম্মদ তকি। প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) স ম আজহারুল ইসলাম।
এ সময় উপস্থিত ছিলেন, ব্রাহ্মণপাড়া থানার ওসি মো. দেলোয়ার হোসেন, ব্রাহ্মণপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ডা. তোফায়েল আহমেদ, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. আবদুর রাজ্জাক, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হালিমা পারভীন, ব্র্যাকের প্রোগ্রাম অফিসার মিজানুর রহমান, দুলালপুর প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল হক, স্বাস্থ্য কমপ্লেক্সের ইপিআই প্রধান আবুল কাশেমসহ স্বাস্থ্য কমপ্লেক্সের অন্যান্য কর্মকর্তা, কর্মচারী, সুশীল সমাজ ও সাংবাদিকবৃন্দ।

জানা গেছে, জরায়ুমুখে ক্যান্সাররোধে এক ডোজ এইচপিভি টিকা দেওয়া হবে। উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত ৫ম থেকে ৯ম শ্রেণির ছাত্রী এবং শিক্ষাপ্রতিষ্ঠানের বাইরের ১০ থেকে ১৪ বছর বয়সী কিশোরীদের মধ্যে এ টিকা দেওয়া হবে। আগামী ২৪ অক্টোবর থেকে শুরু হয়ে এ কার্যক্রম চলবে ১৮ দিনব্যাপী। তবে প্রথম দশদিন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ও পরের আটদিন কমিউনিটিতে এ টিকা প্রদান করা হবে।

সভায় বক্তারা বলেন, এ দেশে নারীদের মধ্যে ক্যান্সারজনিত মৃত্যুর সংখ্যায় জরায়ুমুখ ক্যান্সারে মৃত্যুর সংখ্যা আশঙ্কাজনক। জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধে এইচপিভি টিকাদান কার্যক্রম একটি যুগান্তকারী পদক্ষেপ। এইচপিভি টিকা জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধ করে। সরকার এই টিকা বিনামূল্যে প্রদান করছে। এ টিকা পেতে www.vaxepi.gov.bd এই ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করতে হবে।

নারীদের জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধের ওপর গুরুত্বারোপ করে বক্তারা আরও বলেন, এ বিষয়ে সামাজিক সচেতনতা বাড়ানোর কোনো বিকল্প নেই। আজকের কিশোরী আগামীর মা। আর মায়েদের সুস্বাস্থ্যের ওপরই নির্ভর করে ভবিষ্যৎ প্রজন্মের স্বাস্থ্য সুরক্ষা। জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধে শিক্ষক, অভিভাবক, সুশীলসমাজ, সাংবাদিকসহ সচেতন নাগরিকদের এগিয়ে এসে এ কার্যক্রম বাস্তবায়িত করতে হবে।

  • ব্রাহ্মণপাড়া