কুমিল্লা নগরীতে যানজট নিরশনে রিকশা অটো রিকশা চলাচলে বিশেষ নির্দেশনা

লেখক:
প্রকাশ: ২ years ago

Spread the love

নেকবর হোসেনঃ
কুমিল্লা নগরীর যানজট নিরসনে আজ থেকে নগরীর দেশওয়ালীপট্টি মোড় থেকে কান্দিরপাড় পূবালী চত্বর পর্যন্ত কোন ধরনের রিকশা ইজিবাইক সিএনজি চলবে না। এছাড়া টমছমব্রীজ, পুলিশ লাইন, রানীরবাজার থেকে সাত সিটের বড় ইজিবাইক চলবে না, তবে এসব রাস্তায় রিকশা-সিএনজি চলাচল করতে পারবে। বুধবার থেকে এই নিয়ম কার্যকর হবে এবং সকলকে এই নিয়ম মেনে যানবাহন ব্যবহার করতে বিশেষ ভাবে অনুরোধ জানিয়েছে জেলা ট্রাফিক বিভাগ। সিটি কর্পোরেশনের পক্ষ থেকে মঙ্গলবার নগরীতে মাইকিং করে এই নির্দেশনা জানানো হয়েছে। যারা নির্দেশনা মানবেন না তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়া হবে বলেও মাইকিংয়ে ঘোষণা করা হয়।
গত সোমবার রাতে কুমিল্লা টাউন হল মিলনায়তনে স্টেকহোল্ডারদের সাথে কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার, সিটি মেয়র আরফানুল হক রিফাত, জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, পুলিশ সুপার আবদুল মান্নান এবং সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকতা ড. শফিকুল ইসলাম সম্মিলিতভাবে এই সিদ্ধান্ত নেন।
কুমিল্লা জেলা ট্রাফিক পরিদর্শক জিয়াউল হক টিপু জানান, সভায় সিদ্ধান্ত মোতাবেক যানবাহন চলাচলে আমরা সচেষ্ট থাকবো। সাধারণ নাগরিকরা যেন ভোগান্তির শিকার না হন -আমরা সে বিষয়টি মাথায় রেখে নতুন নতুন পাইলট কর্মসূচিগুলো বাস্তবায়ন করবো। সকল স্টেকহোল্ডাররা আমাদেরকে সহযোগিতা করবেন।
গত সোমবারের মত বিনিময় সিদ্ধান্তক্রমে এমপি বাহার সভায় বলেন, পরীক্ষামূলক ভাবে ১৫ তারিখ থেকে পুরো রোজার মাস কান্দিরপাড় থেকে দেশওয়ালিপট্টি মোড় পর্যন্ত কোন রিকশা অটোরিকশা ভ্যান সিএনজি চলবে না। প্রাইভেট গাড়ী ও পথচারীরা শুধু এই পথে চলাচল করবেন। আর রাস্তার উপর কোন ইট বালু সিমেন্ট রেখে নির্মান কাজ কোন ভাবেই চালানো যাবে না।
সভায় প্রধান অতিথি এমপি বাহার কুমিল্লা সিটি কর্তৃপক্ষকে নির্দেশ দেন, আজকের পর থেকে কুমিল্লা সিটিতে যেসব মার্কেট আছে বেইজম্যান্ট পার্কিং নিয়ে অনুমোদন নিয়েছে কিন্তু তাদের যানবাহন পার্কিং করার সুবিধা নেই- সেই সব বেইজমেন্টগুলোতে বানিজ্যিক প্রতিষ্ঠান করে ভাড়া দেয়া হয়েছে সেগুলো থেকে বেইজমেন্ট পার্কিং মুক্ত করা করতে হবে। প্ল্যান বহির্ভুতভাবে সকল স্থাপনার কাজ বন্ধ রাখতে হবে।

  • কুমিল্লা