ব্রাহ্মণপাড়ায় পরিবেশের ভারসাম্য ফেরাতে গাছের চারা বিতরণ

লেখক: আতাউর রহমান
প্রকাশ: ৪ ঘন্টা আগে

Spread the love

কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় বিশ্ব পরিবেশ দিবস ও আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী পরিবেশের ভারসাম্য ফেরানোর লক্ষ্যে উপজেলার সবগুলো শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের মাঝে বিভিন্ন প্রজাতির ফলদ ও বনজ গাছের চারা বিতরণ করা হয়েছে।
গত সোমবার (২১ অক্টোবর) দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ নার্সারিতে এসব গাছের চারা বিতরণ করা হয়।

জানা গেছে, এই উপজেলার মানুষের পুষ্টির চাহিদা মেটাতে ও পরিবেশের ভারসাম্য রক্ষার উদ্দেশ্যে এই কর্মসূচি হাতে নিয়েছে উপজেলা প্রশাসন। এরই অংশ হিসেবে উপজেলার সকল শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে বিতরণের জন্য বিভিন্ন প্রজাতির ফলদ ও বনজ গাছের চারা বিতরণ করা হয়। এছাড়াও পরিবেশের ভারসাম্য ফেরাতে আরও নানা পরিকল্পনা হাতে নিয়েছে উপজেলা প্রশাসন।

গাছের চারা বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ব্রাহ্মণপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও স ম আজহারুল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মুহাম্মদ শহিদুল করিম ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানগণ।

শিক্ষার্থী ফারিয়া ইসলাম বলেন, আমরা যারা শিক্ষার্থী, আমাদের প্রত্যেকের পরিবার আছে। আমরা আমাদের নিজের পরিবারকে পরিবেশ বিষয়ে সচেতন করে তুললে পরিবেশ সুরক্ষিত হতে বেশিদিন সময় লাগবে না। আমরা সবাই সচেতন হয়ে উঠলে দুর্যোগ মোকাবেলায় আমরা সক্ষম হয়ে উঠবো।

অন্য এক শিক্ষার্থী মাহিদুর রহমান বলেন, উপহার হিসেবে আমরা শিক্ষার্থীরা গাছের চারা পেতে যাচ্ছি। এসব চারা আমরা রোপণ করে পরিবেশের ভারসাম্য রক্ষায় সাহায্য করবো। এছাড়া আমরা আমাদের আশপাশের মানুষকে গাছের চারা রোপণ করতে উৎসাহিত করবো।

ব্রাহ্মণপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও ) স ম আজহারুল ইসলাম বলেন, বিশ্ব পরিবেশ দিবস এবং আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে আমরা ঘোষণা করেছিলাম যে উপজেলাব্যাপী বৃক্ষ রোপনের উদ্যোগ নেবো। গত জুলাই মাসে ১০ দিন ব্যাপী বৃক্ষমেলার আয়োজনও আমরা করেছিলাম। তবে বন্যার কারণে বৃক্ষরোপণ কার্যক্রমে বিলম্ব ঘটেছে। এ ধারাবাহিকতায় ব্রাহ্মণপাড়ার প্রতিটি বিদ্যালয়-মাদ্রাসা ও কলেজগুলোর শিক্ষকদের মাধ্যমে শিক্ষার্থীদের দেওয়ার জন্য ফলদ ও বনজ গাছের চারা বিতরণ করা হয়েছে।
ইউএনও বলেন, উপজেলার সকল শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের যত্নে একদিন এসব চারা বড় হবে। তখন ফলদ এসব গাছ থেকে ফল পাওয়া যাবে, যা থেকে এ উপজেলার মানুষ পুষ্টির চাহিদা মেটাতে পারবে। এছাড়া ফলদ ও বনজ এসব গাছ বড় হলে পরিবেশের ভারসাম্য রক্ষা পাবে।
তিনি বলেন, পর্যাপ্ত গাছের অভাবে আমাদেরকে তীব্র গরমের মুখোমুখি হতে হচ্ছে। পর্যাপ্ত গাছ না থাকায় আমাদের পরিবেশ দিন দিন সংকটাপন্ন অবস্থার দিকে যাচ্ছে। যার ফলে আমরা বিভিন্ন সময়ে নানা প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি হচ্ছি। তাই একজন আদর্শ নাগরিক হিসেবে আমাদের প্রত্যেককেই গাছ রোপণে এগিয়ে আসার পাশাপাশি অন্যকেও উৎসাহিত করতে হবে।

  • ব্রাহ্মণপাড়া