১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম কমলো ৭৬ টাকা

লেখক:
প্রকাশ: ১ বছর আগে

Spread the love

নিজস্ব প্রতিবেদক।।
সিলিন্ডারে বিক্রি হওয়া তরল প্রাকৃতিক গ্যাস এলপিজির দাম মার্চ মাসের জন্য ৫ দশমিক শূন্য ৫ শতাংশ কমানো হয়েছে। এর ফলে প্রতি কেজি এলপিজির দাম ১২৪ টাকা ৮৫ পয়সা থেকে কমে ১১৮ টাকা ৫৪ পয়সা হলো।

এ মাসে সবচেয়ে বেশি ব্যবহৃত ১২ কেজি ওজনের এলপিজি ‍সিলিন্ডারের দাম এক হাজার ৪৯৮ টাকা থেকে কমে হয়েছে এক হাজার ৪২২ টাকা। ফলে ১২ কেজির এলপিজি ‍সিলিন্ডারের দাম আগের মাসের চেয়ে কমলো ৭৬ টাকা।

বৃহস্পতিবার (২ মার্চ) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) থেকে প্রকাশিত বেসরকারি এলপিজি ও অটোগ্যাসের মূল্য সমন্বয় বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। আজ সন্ধ্যা ৬টা থেকে এই দর কার্যকর হবে।

নতুন দর অনুযায়ী, সাড়ে ৫ কেজির সিলিন্ডার ৬৫২ টাকা, সাড়ে ১২ কেজির সিলিন্ডার এক হাজার ৪৮২ টাকা, ১৫ কেজির সিলিন্ডার এক ৭৭৮ টাকা, ১৬ কেজির সিলিন্ডার এক হাজার ৮৯৭ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়াও ১৮ কেজির সিলিন্ডার দুই হাজার ১৩৪ টাকা, ২০ কেজির সিলিন্ডার দুই হাজার ৩৭১ টাকা, ২২ কেজির সিলিন্ডার দুই হাজার ৬০৮ টাকা বিক্রি হবে।

পাশাপাশি ২৫ কেজির সিলিন্ডার দুই হাজার ৯৬৪ টাকা, ৩০ কেজির সিলিন্ডার তিন হাজার ৫৫৭ টাকা, ৩৩ কেজির সিলিন্ডার তিন হাজার ৯১২ টাকা, ৩৫ কেজির সিলিন্ডার চার হাজার ১৫০ টাকা এবং ৪৫ কেজির সিলিন্ডার পাঁচ হাজার ৩৩৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

মার্চে রেটিকুলেটেড এলপিজির দাম হবে প্রতিকেজি ১১৫ টাকা ৩১ পয়সা। প্রতি লিটার অটোগ্যাসের দাম নির্ধারিত হয়েছে ৬৬ টাকা ২২ পয়সা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মার্চে সৌদি আরামকো ঘোষিত প্রতিটন প্রোপেন ৭২০ ডলার ও বিউটেন ৭২০ ডলার হিসাবে ৩৫:৬৫ অনুপাতে মিশ্রণের মূল্য দাঁড়ায় ৭৩৩ ডলার। তাতে প্রতিকেজি এলপিজির খুচরা মূল্য দাঁড়ায় ১১৮ টাকা ৫৪ পয়সা।

তবে সরকার এলপিজির দাম নির্ধারণ করে দিলেও চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় এ দাম কোম্পানিগুলো মানে না বলে ভোক্তাদের অভিযোগ রয়েছে।

  • বাংলাদেশ