বুড়িচংয়ে রাইস মিলের ফেলে রাখা জ্বলন্ত ছাইয়ে প্রাণ গেল কৃষকের

লেখক:
প্রকাশ: ১ বছর আগে

Spread the love

নিজস্ব প্রতিবেদক।।
রাস্তার পাশে রাইস মিলের ফেলে রাখা জ্বলন্ত ছাইয়ের আগুনে দগ্ধ হয়ে এক কৃষকের মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি ঘটেছে কুমিল্লার বুড়িচং উপজেলার কংশনগর পশ্চিমপাড়া এলাকায়।
চিকিৎসাধীন অবস্থায় (২৮ ফেব্রুয়ারি ২০২৩) মঙ্গলবার ভোর ৬টার দিকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট হাসপাতালে কৃষকের মৃত্যু হয়।
বিষয়টি নিশ্চিত করেছেন স্থানীয় চেয়ারম্যান ইস্কান্দার আলী ও নিহত কৃষক শরিফ উদ্দিনের বড় ছেলে মোঃ রুবেল।

পরিবার ও স্থানীয় সূত্রে জানা যায়,কুমিল্লা বুড়িচংয়ের কংশনগর পশ্চিম পাড়া এলাকায় ব্রাদার্স এগ্রো (আটো রাইস মিল) ইন্ডাস্ট্রির ছাইয়ের জলন্ত আগুনে দগ্ধ স্থানীয় কৃষক শরিফ উদ্দিন (৫০) ৬ দিন মৃত্যুর সাথে লড়াই করে অবশেষে মঙ্গলবার ভোরে মৃত্যুবরণ করেন।

নিহতের স্ত্রী ও ছেলেদের সাথে কথা বলে জানা যায়, গত ২১ ফেব্রুয়ারি বিকেলে কৃষি জমিতে কাজ করতে যাওয়ার সময় ব্রাদার্স এগ্রো ইন্ডাস্ট্রির পাশের জমিতে ফেলে রাখা জলন্ত ছাইয়ের স্তুপে পড়ে দগ্ধ হন তিনি।

তার আর্ত চিৎকারে আশেপাশের লোকজন ছুটে এসে দগ্ধ শরিফ উদ্দিন কে উদ্ধার করে দ্রুত কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। সেখানে অবস্থার অবনতি হলে সেদিনই তাকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

চিকিৎসকদের বরাত দিয়ে নিহতের মেয়ের জামাই জানান, তার শরীরের প্রায় ৭০ শতাংশ ঝলসে যায়।ব্রাদার্স এগ্রো (চালকল) ইন্ডাস্ট্রির মালিক আব্দুল আলিমের দূর্ঘটনায় বিষয়ে জানতে চাইলে অজুহাত দেগিয়ে এড়িয়ে যান।মঙ্গলবার সন্ধ্যায় নিহতের বাড়িতে লাশ আনা হয়েছে।

বুড়িচং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি ইসমাইল হোসেন বলেন,এবিষয়ে এখনো লিখিত অভিযোগ পাইনি। অভিযোগের ভিত্তিতে
এ বিষয়ে যথাযথ আইনি ব্যবস্থা নেওয়া হবে।
বুড়িচং উপজেলা নির্বাহী কমকর্তা সাহিদা আক্তার বলেন, পরিবেশের ভারসাম্য নষ্ট করে ফসলি জমি ও খাল বিল নদী দূষণ করে কোনো প্রতিষ্ঠান চালানো যাবে না।

যারা এসব চালকল চালাচ্ছেন, প্রশাসনের পক্ষ থেকে ওই কারখানার মালিকদের বারবার সতর্ক করা হয়েছে। গত বৃহস্পতিবার দুপুরে ব্রাদার্স এগ্রো ইন্ডাস্ট্রি পরিদর্শন করে পরিবেশ দুষণ, ফসলের ক্ষতি সহ বিভিন্ন অনিয়ম পাওয়া যায়।

মোবাইল কোর্টের মাধ্যম ১লক্ষ টাকা অর্থদণ্ড করা হয়। নিহতের পরিবার যদি থানাতে অভিযোগ করেন তাহলে কোর্ট আইনগত ব্যবস্থা নিবেন।মঙ্গলবার ওই এলাকার তিনটি অটোরাইস মিলকে ৬ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

  • বুড়িচং