টেস্টে ব্যাটিং র‍্যাংকিংয়ে দেশের হয়ে ইতিহাস গড়লেন লিটন

লেখক:
প্রকাশ: ১১ মাস আগে

Spread the love

নিজস্ব প্রতিবেদক।।
আগে নিজের রেকর্ডই ছুঁয়েছিলেন। টেস্ট ব্যাটারদের র‍্যাংকিংয়ে ১২তম অবস্থানে এসেছিলেন। এবার নিজেকে ছাড়িয়ে অনন্য এক উচ্চতায় পৌঁছে গেলেন লিটন দাস। দেশের ইতিহাসে প্রথম কোনো ব্যাটার হিসেবে সেরাদের মধ্যে ১১তম অবস্থানে উঠে এসেছেন তিনি।  
আইসিসির সবশেষ হালনাগাদকৃত টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়ে লিটন ৭০১ রেটিং পয়েন্ট নিয়ে ১১ নম্বরে। তার পেছনে আছেন উসমান খাজা, বিরাট কোহলি, ডেভিড ওয়ার্নারের মতো তারকারা।

ভারতের বিপক্ষে মিরপুর টেস্টের পরই টেস্ট ব্যাটারদের মধ্যে র‌্যাংকিংয়ে ১২তম অবস্থানে উঠে এসেছিলেন লিটন। এর আগে একবার এই অবস্থানে এসেছিলেন চলতি বছরের জুনে।

এবার সেই অবস্থান ছাড়িয়ে সেরা দশের কাছাকাছি চলে আসলেও রেটিং পয়েন্টে নিজের আগের রেকর্ডটি ভাঙতে পারেননি লিটন। চলতি বছরের জুনে তার রেটিং ছিল ৭২৪। এটিই এখন পর্যন্ত বাংলাদেশি কোনো ব্যাটারের সর্বোচ্চ রেটিং।

এদিকে আইসিসির সবশেষ হালনাগাদকৃত টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়ে দুই ধাপ করে পিছিয়েছেন বাংলাদেশের মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান। মুশফিক ২২ আর সাকিব এখন ৪২ নম্বরে।

৯২৫ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়ের শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন। দুইয়ে তার স্বদেশি স্টিভেন স্মিথ আর তিনে পাকিস্তানের বাবর আজম।

  • বাংলাদেশ