টানা ৩ দিন বৃষ্টি হতে পারে

লেখক: স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৪ সপ্তাহ আগে

Spread the love

ঘূর্ণিঝড় রিমাল ক্রমশ দুর্বল হয়ে পড়েছে। এটি বর্তমানে যশোর ও তৎসংলগ্ন এলাকায় স্থল গভীর নিম্নচাপ হিসাবে অবস্থান করছে। এমন অবস্থায় সারাদেশে হালকা থেকে অতি ভারী বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।
একই সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা (২-৫) ডিগ্রী সেলসিয়াস হ্রাস পেতে পারে বলে জানান তিনি।
সোমবার আবহাওয়া অধিদপ্তরের সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণীঝড় ‘রিমাল’ উত্তর দিকে অগ্রসর হয়ে উপকূল অতিক্রম করে। এটি দুর্বল হয়ে বর্তমানে যশোর ও তৎসংলগ্ন এলাকায় স্থল গভীর নিম্নচাপ হিসাবে অবস্থান করছে। এটি আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে ক্রমশ বৃষ্টি হয়ে দুর্বল হয়ে স্থল নিম্নচাপে পরিণত হতে পারে।
মঙ্গলবার ও বুধবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।
বজলুর রশিদ আরও জানান, বৃষ্টি কিছুটা কমে বৃহস্পতিবার থেকে দিন ও রাতের তাপমাত্রা (১-৩) ডিগ্রী সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।
তিনি আরও জানান, রিমেলের প্রভাবে রোববার উপকূলে অতি ভারী বৃষ্টি হয়েছে। এছাড়াও দেশের অন্যান্য স্থান ভ্যাপসা গরম অনুভূত হয়েছে।

  • বাংলাদেশ