কুমিল্লায় জানুয়ারিতে নারী ও শিশু নির্যাতনের ঘটনা ২৪টি, খুন ১০টি

লেখক:
প্রকাশ: ১০ মাস আগে

Spread the love

নেকবর হোসেনঃ
কুমিল্লা জেলায় গত জানুয়ারি মাসে ২৪টি নারী ও শিশু নির্যাতনে ঘটনা ঘটেছে। এর মধ্যে ধর্ষণের ঘটনা ১০টি, এছাড়া অন্যান্য ধরনের নারী ও শিশু নির্যাতনের ঘটনা ১৩টি এবং অপহরনের ঘটনা ১টি। ১২ ফেব্রুয়ারি রোববার সকালে কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ে অনুষ্ঠিত জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় উপস্থাপিত অপরাধ চিত্র থেকে এ তথ্য জানা গেছে। জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলমের সভাপতিত্বে সভায় আইনশৃঙ্খলা কমিটির সদস্য এবং বিভিন্ন সংস্থা ও দপ্তরের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।
সভায় অপরাধ চিত্রে আরো উল্লেখ করা হয়,জানুয়ারি মাসে মোট ১০টি খুনের ঘটনা ঘটেছে। দস্যুতার ঘটনা ঘটেছে ৬টি এবং ডাকাতির ঘটনা ঘটেছে ২টি। মাদকদ্রব্য আইনে মামলা হয়েছে ৩১১টি, চোরাচালানের ঘটনায় মামলা ১৯টি, অস্ত্র আইনে মামলা হয়েছে ৬টি। গুরুতর অপরাধ বিবরনীতে জানানো হয়েছে, জানুয়ারি মাসে জেলায় মোট ৫৫৬টি অপরাধ সংগঠিত হয়েছে। ডিসেম্বর মাসে এই অপরাধের সংখ্যা ছিলো ৪৮৬টি।
সভায় জেলা প্রশাসক উল্লেখ করে বলেন, বিভিন্ন অনিয়ম ঠেকাতে ঢাকা এবং চট্টগ্রামের তুলনায় কুমিল্লা মোবাইল কোর্টের মাধ্যমে মামলা, জরিমানা এবং দণ্ডের পরিমান বেশি। উপজেলা নির্বাহী অফিসার,এসিল্যান্ড এবং বিজ্ঞ নির্বাহী ম্যাজিষ্ট্রেটগণ প্রতিনিয়তই মোবাইল কোর্ট পরিচালনা করছেন। আইনশৃঙ্খলা কমিটির সভায় জানানো হয়- গত জানুয়ারি মাসে কুমিল্লা জেলায় ১৬২টি মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। এসব মোবাইল কোর্টে মামলার সংখ্যা ২৪৮টি। জরিমানার পরিমান ছিলো ২৮ লাখ ৬৭ হাজার ৫৫০টাকা। বিভিন্ন অভিযোগে ২০৩ জনকে অর্থদন্ড, ৩ জনকে কারাদন্ড এবং ৪৩জনকে উভয় দন্ড দেয়া হয়েছে।

  • কুমিল্লা