চিরচেনা রূপে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক

লেখক: স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১ মাস আগে

Spread the love

টানা এক সপ্তাহ বন্ধ থাকার পর ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানবাহন চলাচল স্বাভাবিক হয়েছে। এতে ধীরে ধীরে চিরচেনা রূপে ফিরছে দেশের লাইফলাইন হিসেবে পরিচিত ব্যস্ততম এই মহাসড়ক।

বৃহস্পতিবার (২৫ জুলাই) দুপুরে মহাসড়কের কুমিল্লার সদর দক্ষিণ উপজেলার পদুয়ার বাজার বিশ্বোরোড, সেনানিবাস ও নিমসার এলাকা ঘুরে যানবাহন চলাচলের এমন দৃশ্য দেখা যায়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বুধবারের তুলনায় বৃহস্পতিবার দুপুর থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানবাহন চলাচল বেড়েছে। ফলে পুরোনো ব্যস্ত সড়কে রূপ নিয়েছে মাহাসড়ক। তবে স্বাভাবিক সময়ের চেয়ে দূরপাল্লার যাত্রীবাহী পরিবহন কিছুটা কম দেখা গেছে। মহাসড়কজুড়ে বেশিরভাগই চলাচল করছে পণ্যবাহী ট্রাক ও কার্ভাডভ্যান। যাত্রীবাহী পরিবাহনগুলোতে তুলনামুলক কিছুটা কম যাত্রী লক্ষ্য করা গেছে।

চলকরা বলছেন, যাত্রীসাধারণের মাঝে এখনো এক ধরনের উৎকণ্ঠা কাজ করছে। যার কারণে সড়কে আগের মতো যাত্রী নেই। জরুরি কাজ ছাড়া মানুষ ঘর থেকে বের হচ্ছে না বলে মনে হচ্ছে।

ঢাকাগামী সিডিএম পরিবহনের চালক মাসুদ আলম বলেন, দীর্ঘ ৭ দিন বন্ধ থাকায় পরিবহন মালিকদের বহু আর্থিক ক্ষতি হয়েছে। এখন স্বাভাবিক হলেও সড়কে আগের মতো যাত্রী নেই। তেলের টাকা ওঠাতেও কষ্ট হবে।

আন্তঃজেলা বাস যমুনা পরিবহনের যাত্রী হাসান মোরশেদ বলেন, আগে মিয়া বাজার থেকে কুমিল্লায় আসতে সিট পাওয়া যেত না। আজ পুরো গাড়িতে ১০-১২ জন যাত্রী ছিল মাত্র। মানুষের মধ্যে একধরনের আতঙ্ক কাজ করছে।

মোতাহের হোসেন নামে এক যাত্রী বলেন, জরুরি কাজে ঢাকায় রওনা দিয়েছি। গাড়ির জন্য অপেক্ষা করছি। সড়কে বাসের থেকে ট্রাক ও কাভার্ডভ্যানের সংখ্যা বেশি দেখা যাচ্ছে।

কুমিল্লা আন্তঃজেলা বাস একতা ও সততা সার্ভিসের সহকারী পরিচালক কে এম জামাল বলেন, কারফিউ শিথিলতার মধ্যে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে আমাদের বাসগুলো স্বাভাবিকভাবে চলছে। গত দুই দিনে কোনো ধরনের সহিংসতার ঘটনা ঘটেনি। তবে তুলনামুলকভাবে যাত্রী কম।
ময়নামতি হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইকবাল বাহার মজুমদার বলেন, কারফিউ শিথিল হওয়ায় বৃহস্পতিবার থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানবাহন স্বাভাবিক গতিতে ফিরেছে। মহাসড়কে যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কুমিল্লা জেলা পুলিশ ও হাইওয়ে পুলিশের কর্মকর্তারা সতর্ক অবস্থানে রয়েছে।

  • কুমিল্লা