‘কুমিল্লায় জুনে ৭ খুন‘ নারী ও শিশু নির্যাতনের ঘটনা ২৯টি

লেখক: স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১ বছর আগে

Spread the love

কুমিল্লায় জুন মাসে খুন হয়েছে ৭ টি, নারী ও শিশু নির্যাতনের ঘটনায় অভিযোগ পাওয়া গেছে ২৯টি- যার মধ্যে ১৩ টি ধর্ষণের ঘটনায় অভিযোগ। অপমৃত্যুর মামলা হয়েছে ৫৪ টি। মাদকদ্রব্য আইনে মামলা হয়েছে ২৪৭টি। সব মিলিয়ে বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডের জন্য মোট ৪৬৬ টি মামলা হয়েছে বিভিন্ন থানায়।
জেলা আইন শৃঙ্খলা কমিটির উপস্থাপিত অপরাধ চিত্র থেকে এসব তথ্য পাওয়া গেছে। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. মোশারেফ হোসেন গত সভার কার্যবিবরণী উপস্থাপন করেন।
সভায় যানজট নিরসন, বাজার মনিটরিং, মাদক-জঙ্গিবাদ, ভেজাল ঔষধের বিরুদ্ধে অভিযান, দেবিদ্ধার পৌরসভা ও ইউপি নির্বাচন, গুজব, অবৈধ স্থাপনা উচ্ছেদ সহ জেলার সার্বিক উন্নয়নে গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়।
সভায় বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার আবদুল মান্নান বিপিএম (বার), সাবেক জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ওমর ফারুক, সিভিল সার্জন ডা. নাছিমা আক্তার, জেলা পিপি এড. জহিরুল ইসলাম সেলিম, মেঘনা উপজেলা চেয়ারম্যান সাইফুল্লা মিয়া রতন সিকদার, হোমনা পৌরসভার মেয়র এডভোকেট নজরুল ইসলাম, চান্দিনা পৌরসভার মেয়র শওকত হোসেন প্রমুখ।
এ সময় বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তরের প্রধান, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও আইনশৃঙ্খলা কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।
সভায় জানানো হয় জুন মাসে নির্বাহী অফিসার, সহকারী কমিশনার ভূমি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট গণ কর্তৃক মোবাইল কোর্ট পরিচালনা করে বিভিন্ন অনিয়মের দায়ে ১৫৭ টি মোবাইল করলে ২৪০ টি মামলা দায়ের করা হয়েছে। অর্থদণ্ড দেয়া হয়েছে ১৫৭ জনকে, কারাদণ্ড দেয়া হয়েছে ৭ জনকে এবং উভয়দণ্ড দেওয়া হয়েছে ৩৬ জনকে। ১৫ লক্ষ ৫১ হাজার ৯৯০ টাকা জরিমানা আদায় করা হয়েছে।
অপরদিকে মাদক ও চোরাচালান বিরোধী এবং টাচ কোর্সের অভিযানে জেলা টাস ফোর্স জুন মাসে ২১ টি অভিযানে বারোটি মামলা দায়ের করেছে, আটক করা হয়েছে ১২ ব্যক্তি কে। পুলিশের ৩৫১৭ টি অভিযানে ১৫১ টি মামলায় ২০২ জনকে আটক করা হয়েছে। বিজিবি ১৮৩০ টি অভিযানে ১৯৪ টি মামলা দায়ের করা হয়েছে, আটক ব্যক্তি চারজন। র‌্যাবের ২৫ টি অভিযানে ২৫টি মামলায় ৩১ জনকে আটক দেখানো হয়েছে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ১১০ টি অভিযানে ৪৪টি মামলায় ৪৬ জন কে আটক করা হয়েছে। এছাড়া বন বিভাগের ১০৮ টি অভিযানে দুইটি মামলা দায়ের করা হয়েছে।
সভার সভাপতি জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম বলেন, আসন্ন দেবিদ্বার পৌরসভা নির্বাচন সহ অন্যান্য একই দিনে নির্বাচনগুলো সুষ্ঠু সুন্দর ও নিরপেক্ষ করার লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। জেলা সার্বিক আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা বাহিনী সহ সংশ্লিষ্ট সকল দপ্তর সচেষ্ট ভাবে কাজ করবেন।

  • কুমিল্লা